AD

আর্টিকেল লিখার দক্ষতা অর্জনে ১৫টি ক্ষেত্র যেগুলোতে দক্ষ হলে হবেন দক্ষ আর্টিকেল রাইটার!

লেখালেখিটা আসলে এক ধরনের আর্ট। শব্দ নিয়ে খেলা এবং যথাযথ জায়গায় প্রকৃত শব্দটা প্লেস করতে পারাটা হল লেখালেখির প্রকৃত যোগ্যতা। আমরা জানি যে, লেখা যত বেশি গুছানো হবে, তত তা পড়তে মজা হবে, তত রিডার এঙ্গেজমেন্ট বাড়বে এবং একজন রাইটার এর সব ধরণের উদ্দেশ্য তখন সফল হবে।



ওয়েব কনটেন্ট লেখার ক্ষেত্রে বেশ কয়েকটি বিষয় প্রাধান্য পায়। এইসব বিষয়গুলোর উপর যদি দক্ষতা অর্জন করা যায়, তবে ব্লগ পোস্ট অথবা ওয়েব কনটেন্ট অথবা ফ্রিলান্সিং রাইটিং টা আর ভালো করে করা যায়। এইসব বিষয়গুলো হচ্ছে...

১। শিরোনাম(Heading)
২। সূচনা (Introduction)
৩। আর্টিকেল বডি(Body Part)
৪। উপসংহার(Conclusion)
৫। কিওয়ার্ড অপটিমাইজেশন(Keyword Optimization)
৬। আর্টিকেল মার্কেটিং ও প্রোমোশন(Marketing & Promotion)
৭। ইমেজ(Image or Photo)
৮। একটিভ ও পেসিভ টন(Tone) এর উপযুক্ত ব্যাবহার(Perfect Usage Of Active & Passive Tone)
৯। রেফারেন্স এর উল্লেখ(Mentioning Reference )
১০। ডাটা উপস্থাপন এবং উপস্থাপন পদ্ধতি(Data Presentation & Presentation Style)
১১। সমার্থক শব্দের ব্যাবহার(Usage of Synonyms)
১২। সরল ব্যাকরণ এর ব্যাবহার(Usage of Simple Grammar)
১৩। প্রথম থেকে শেষ পর্যন্ত সামঞ্জস্যতা
১৪। পাঠকের দৃষ্টি দিয়ে লেখা পর্যবেক্ষণ(Observation of your writing according to your readers eyes)
১৫। Topic Sentence, Coherence, Sub-Heading, HTML elementary tags for web content

লেখালেখিটা ভালো করে করার জন্য উপরোক্ত বিষয়গুলো সম্পর্কে ভালো ধারণা অর্জন করা আবশ্যক। উপরোক্ত বিষয়গুলো কিভাবে ভালো করে করা যায়, এর উপর জ্ঞান থাকলে এবং ভালো করে করতে পারলে, আশা করা যায় যে আর্টিকেল এর মান ভালো হতে পারে।

ইনশাল্লাহ, আল্লাহ সামর্থ্য দিলে, পর্যায়ক্রমে উপরোক্ত সবগুলো বিষয় নিয়েই টুকটাক(বেশি জানি না, এই কারনে) আলোচনা করার ইচ্ছা আছে। তবে, যাদের ইংরেজি ভালো তারা গুগোল এর হেল্প নিয়ে উপরোক্ত বিষয়গুলোর উপর ভালো করে স্টাডি করুন। আর যাদের ইংরেজি সমস্যা, তারা ইংরেজি চর্চা করুন বেশি বেশি করে। মনে রাখবেন, ইংরেজিতে ভাব প্রকাশ করতে গেলে অবশ্যই আপনাকে এর উপর দক্ষতা অর্জন করতে হবে। আর এক্ষেত্রে নিয়মিত ও কৌশলগতভাবে ইংরেজি নিয়ে পড়াশোনা করে গেলে একটা পর্যায়ে ভালো উন্নতি হবে ইনশাল্লাহ।

লেখালেখিতে দক্ষতা অর্জনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টা হল, নিয়মিত চর্চা। আমরা জানি যে, Practice Makes Perfect. সুতরাং, একজন নতুন লেখকের নিয়মিত চর্চা অর্থাৎ প্রত্যেকদিন ই কমবেশি কিছু লিখে যাওয়া উচিত।

তো চালিয়ে যান আপনার প্র্যাকটিস এবং জ্ঞান অর্জনের প্রসেস।
Share on Google Plus

About Nerob Tuner

Yo, I'm Nerob Tuner. I am a freelance web designer based in Dhaka, Bangladesh. When not geeking out over design, I'm likely geeking out over film, technology or pretending to play the guitar.
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment